26 March, 2020

চিটাগাং ভাষা, সাধারন কথোপকথন

সাধারন কথোপকথন 

✪ আমি খাই -- আই হাই
✪ আমি যাই -- আই যাই
✪ আমি খেলি -- আই খেলি
✪ আমি পড়ি -- আই ফড়ি
✪ আমি খাবো -- আই হাইয়ুম
✪ আমি পড়বো -- আই ফৈরজুম
✪ আমি স্কুলে যাবো -- আই স্কুলোত যাইয়ুম
✪ আমি ভাত খাবোনা -- আই ভাত হাইতম্ন
✪ তুমি কি করো -- তুয়ায় কিত্তালাখগু দে
✪ আমি খেলা করি -- আই খেলা হাই
✪ কেমন আছো -- কেন আছো
✪ কেমন আছেন -- কেন আছন
✪ তুমি ভাত খেয়েছো -- তুয়াই ভাত হাইউনা
✪ কি খবর তোমার -- কি হবর তুয়ার
✪ আশা করি ভালো আছো -- আশা করি ভালো আছো
✪ তুমাদের বাড়ি কই -- তুয়ারও বাড়ি হন্ডে
✪ সকালে কয়টাই উঠেছো -- ফজরত হটা বাজে উইট্টু
✪ কি করো সবাই -- বিআগ্গুন কিত্তালাগ্গু
✪ তুমি কোন স্কুলে পড়ো -- তুঁই হন স্কুলত পরোদে
✪ আমাদের বাড়ি চট্টগ্রাম -- আঁর বাড়ি সট্টগ্রামত
✪ তুমি কোথায় যাও -- তুঁই হোন্ডা যাইবে
✪ আমি রিক্সা করে আসবো -- আই রিক্সাত গড়ি আইস্সুম
✪ তোমার নাম কি -- তুয়ার নাম কি?
✪ আমার নাম সৈকত -- আঁর নাম সৈকত
✪ তুমার বয়স কত -- তুয়ার বয়স হতো?
✪ তুমি কি করো -- তুঁই কি গরো?
✪ তুমি কোথায় থাকো -- তুঁই থাহো হন্ডে?
✪ চলো বেড়াতে যাই -- সলো গুড়ি আই/সলো বেড়াই আই
✪ তুমি ঐদিক দিয়ে যাও -- তুঁই অনদি যো
✪ চলো ছাদে যাই -- সলো সাদূরুত উডি
✪ আমি বই পড়ি -- আই বই ফরি
✪ তোমার বাবার নাম কি -- তুয়ার আব্বুর নাম কি?
✪ তোমাকে অনেক কথা বলার ছিল -- তুয়ারে বৌত হথা হইবার আসিল
✪ তোমার জন্য মন কাঁদে -- তুয়ার লাই ফেট ফুরের
✪ তোমরা কখন আসবে -- তুয়ারা হত্তে আইবে?
✪ আমরা আসবো -- আরা আইস্সুম
✪ আমি আজকে যাবো -- আই আজিয়ে যাইয়ুম
✪ ভালো থেকো -- ভালা থাইক্কু
✪ আমি তোমাদের বাড়ি যাবো -- আই তোয়ার বাড়ীত যাইয়ুম
✪ কালকে সকালে আসিও -- হালিয়ে সকালে আইস্সু
✪ আমি খেলতে যাবো -- আই খেলা হাইতু যাইয়ুম
✪ কোথায় যাচ্ছ তুমি?-- হন্ডে য'দ্দে?
✪ তুমি কোথায়?-- কিরে হডো তুই হডে?
✪ আমার শার্টটা খুঁজে পাচ্ছি না!-- আঁর শার্ট ইবে তোয়াই ন পাইয়র তো!
✪ পারব না বলেছি তো! -- ফাইত্তানো হইদি ন না
✪ তুই দাঁড়া আমি আসতেছি -- তুই থিঁয়াসুনা আই আইর তো
✪ আমার কাছে তোমার এই নাটক ভালো লাগছে না -- আঁরতুন তুয়ার নাট্যমি এগিন ফুয়াদ ন লার
✪ ভালো আছ রিমি? --গম আছো ন রিমি?
✪ আমার সঙ্গে কথা বলিও না তো -- আঁর লয় ন মাইত্তো চাই এক্কানা
✪ তোমার কথা শুনে আমার হৃদয় টুকরো টুকরো হয়ে গেছে -- তোঁয়ার হথা উনিবের পর আঁর রিদয় টুরো টুরো অয় গেয়ি্য
✪ তুমি কি পাগল? -- ফঅল পাল্লার?
✪ তুমি কি ব্যথা পেয়েছ? -- ওডা তুই দুক পাইয়ুস যে না?
✪ হাসতেছো কেন? -- এরাদ্দোও কিল্লাই
✪ গরমে তো আমি সেদ্ধ হয়ে যাচ্ছি -- গরমে ত আঁই ইজি যাইর
✪ একটুও কি ভালোবাসতে পার না আমাকে? --এক্কানা গরি ভালোবাসা দিত ন পাইত্তো লাইগগোদে না
✪ আসিফ তো আমার বন্ধু। -- আসিফে তো আঁর ওয়াইরজ্জে।
✪ আমি একটু একটু বুঝি -- আঁই এক্কানা এক্কানা বুজির
✪ মনে মনে কী বলছ? -- ভের ভের কা গরোর?
✪ আমার বমি বমি লাগছে -- আঁর তো উন্নিশে উন্নিশে লাগের
✪ আমি রাগ করেছি -- আঁই গোসসা গইজ্জি
✪ আমার ভালো লাগছে না --আঁত্তে গম ন লা'র
✪ এখানে আসো -- ইক্কা আছ না
 ***২য় ধাপ: সাধারণ কথোপকথন……
✪ কিরে কি অবস্থা কেমন আছিস অথবা কেমন আছেন(বড়দের ক্ষেত্রে)- কিরে কি অবস্থা কেন আচচ অথবা কেন আচন(বড়দের ক্ষেত্রে)।
✪ ভাল আছস/ভাল আছেন-  ভালা আচচনি/ভালা আচন্নি।
✪ হাঁ ভাল আছি আপনি/তুই ভাল আছেন/আছিস-  জি/অ ভালা আছি অনে/তুই ভালা আচন/আচচ না?
✪ না ভাল নাই অসুস্থ গায়ে জ্বর-  না ভালা নাই অসুখ গাজ্জর ।
✪ এখন আপনারা/তোমরা/তোরা কোথায় যাবেন/যাবা/যাবি-  এহন অনেরা/তোয়ারা/তোরা হডে যাইবেন/যাইবে/যাবি ।
✪ তাহলে আমিও আপনাদের/তোমাদের/তোদের সাথে যাব-  তইলি আইও অনেরার ল/ তোয়ারার ল/তোরার ল যাইয়ুম অথবা তইলি আইও অনেরার লগে/ তোয়ারার লগে/তোরার লগে যাইয়ুম।
✪ কেন? আপনাকে/তোমাকে/তোকে যেতে হবে না-  কিয়া? অনেততুন/তোয়ারতুন/তুরতুন যন পইরতুনু ।
✪ কেন আমাকে নিয়ে গেলে কোন সমস্যা-  কিয়া আরে লইগেলি হন সমস্যা?
✪ না তুমি যেওনা ওখানে তোমার ওখানে কোন কাজ নেই-  না তুই ন যাইছ এড়ে তোর এড়ে হন হাজ নাই।
✪ আর আরেকটা কথা তুমি সেখানে গেলে আমাদের সমস্যা হবে-  আর আরেককান হতা তুই এড়ে যাইলি আরার সমস্যা অইবু ।
✪ ঠিক আছে আমি যাবনা তাহলে আপনারা/তোমরা/তোরা যান/যাও/যা-  ঠিক আছে আই যাইতান্ন তইলি অনেরা/তোয়ারা/তোরা যন/য/যা ।
✪ আপনি/তুমি/তুই কি রাগ করেছেন/করেছ/করেছিস-  অনে/তুয়ই/তুই কি রাগ/গুস্সা গরজুইন/গরজু/গরজুস/অয়ুছ না?
✪ কার সাথে-  হার লগে ।
✪ আমার সাথে-  আর লগে ।
✪ আপনার/তোমার/তুর সাথে-  অনের/তোয়ার/তুর লগে ।

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে শিবগঞ্জ উপজেলাবাসীকে জানাই আন্তরিক শুভেচ্ছা

 বিসমিল্লাহর রাহমানির রাহিম ঈদ বয়ে আনুক সবার জীনবে সুখ শান্তি ও কল্যাণের বার্তা ঈদের দিনের মতো সুন্দর হোক প্রতিটি দিন পবিত্র ঈদ-উল-ফিতর উপলক...