26 March, 2020

চিটাগাং বন্ধুদের মধ্যে কথোপোকথন

বন্ধুদের মধ্যে কথোপোকথন ✍

মজায় মজায় শিখুন ও অন্যদের শিখতে আগ্রহী করুন ।
◈ *** সাধারণ কথোপকথন: ☂
◈ তুই কালকে আমার সাথে দেখা কর -- তুই হালিয়ে আর লগে দেখা গর ।
◈ কি জন্য কোন কাজে -- কির লেই কি হাজে ।
◈ তুই আগে আই তারপর বলি -- তুই আগে আই তারপর হয়ুম।
◈ দোস্ত আমারতো কালকে কাজ আছে -- দোস্ত আর ত হালিয়ে হাজ আছে ।
◈ তোর এত কি কাজ যে তুই আমার সাথে দেখা করতি পারবিনা -- তুর এত কি হাজ যে তুই আর লগে দেহা গরিত ন পারিবি ।
◈ আমি এত কিছু বুঝিনা তুই কালকে অবশ্যই আমার সাথে দেখা করবি -- আই এতকিছু নবুঝি তুই অবশ্যই হালিয়ে আর লগে দেহা গরিবি।
◈ ঠিক আছে আমি কাজটাজ সেরে তোর সাথে দেখা করতে আসব -- ঠিক আছে আই হাজ টাজ সারি তুর লগে দেহা গরতাইম আইসসুম।
◈ অন্য প্রসংঙ্গ:-- ☎
◈ দোস্ত পড়ালেখা কেমন চলে -- দোস্ত পরালেহা কেন চলের ।
◈ তুইকি কাল প্রাইভেটে যাবি?-- তুই হালিয়ে প্রাইভেটত যাবিনি? ।
◈ না আমি যাব না -- না আই যাইতান্ন ।
◈ ওর(রহিমের)সাথে কি তোর দেখা হয়েছে -- ইতের(রহিমের) লগে তুর দেহা অয়--ই না ।
◈ না দেখা হয় নাই -- না দেহা ন অ ।
◈ ওর সাথে দেখা হলে বলিস আমার সাথে দেখা করতে -- ইতের লগে দেহা অইলি হইস আর লগে দেহা গইরতু ।
◈ ঠিক আছে বলব -- ঠিক আছে হয়ুম ।
◈ দোস্ত তোরে খুব মিস করতেছি তুই একদিন আমার সাথে দেখা কর -- দোস্ত তোর খুব মিস গরির তু্ই একদিন সময় গরি আর--ল দেহা গর ।
◈ তুই কি এখন জব খোজছিস?-- তুই কি এহন জব তোঅর/খোজর না?।
◈ না তুই কি জব/চাকরি করবি? -- তুই কি জব/চরি গরিবি?।
◈ এখনও বলতে পারছি না ভাল পেলে করব -- এহন ও হইত ন পারি ভালা অইলি গইরজুম ।
◈ দোস্ত তুই আজকে কলেজে আসবি?-- দোস্ত তুই আজিএ হলেজত আবিনা?
◈ না আজকে আমি আসব না -- না আজিএ আই আইসতান্ন।
◈ হ্যাঁ আমি আসব -- এ আই আইস্সুম।
◈ আজকে কোন কোন সাবজেক্টের ক্লাস আছে বলতে পারিস? -- আজি হন হন সাবজেক্টের ক্লাস আছে হইত তারসনা?
◈ না বলতে পারিনা – না হইত ন পারি।
◈ তুই কয়টা বাজে আসবি কলেজে-- তুই হটা বাজে কলেজত আবি।
◈ তুই বাসা থেকে বের হলে আমাকে কল করিস -- তুই বাসাত্তুন বের অইলি আরে কল দিস।
◈ তু্ই আজকে ক্লাস সব করবি?-- তুই আজিএ ক্লাস বেগ্গুন গরিবি না?
◈ হাঁ করব -- এ গইরজুম।
◈ আচ্ছা তুর ওর কথা মনে আছে -- আইচ্ছে তুর ইতের হতা মনে আছেনা?
◈ হাঁ আছে – এ আছে ত।
◈ ওর কি অবস্থা এখন -- ইতের এহন কি অবস্থা ।
◈ ও এখন কি করে -- ইতে এহন কি গরে ।
◈ ও তো এখন জব করে ঢাকায় -- ইতে এহন জব গরে ঢাকাত।
◈ ও এখন কিছু করে না -- ইতে এহন কিছু নগরে ।
◈ ও এখন বিএসসি করছে -- ইতে এহন বিএসি গরের।
◈ আচ্ছা দোস্ত তুই কি কক্সবাজার গিয়ে ছিলি?-- আইচ্ছে দোস্ত তুই কি কক্সবাজার গেলিনা?
◈ হাঁ গিয়েছিলাম ওখানে অনেক মজা করেছি-- এ গেলাম ত এডে বহুত মজা গইরজি।
◈ তুই যাস নাই কেন-- তুন ন যচ হা ।
◈ আমার বাসাই একটু সমস্যা হয়েছিল -- আর বাসাত এক্কানা সম্যাসা অইল ।
◈ আমার বাসাতে মেহমান আসছিল ঐজন্য আসতে পারিনি -- আর বাসাত মেমান আইচ্ছিল এতাল্লাই আইত ন পারি ।
◈ তুই সময় পেলে আমার সাথে দেখা করিস -- তুই সময় পাইলি আর লগে দেহা গরিছ।

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে শিবগঞ্জ উপজেলাবাসীকে জানাই আন্তরিক শুভেচ্ছা

 বিসমিল্লাহর রাহমানির রাহিম ঈদ বয়ে আনুক সবার জীনবে সুখ শান্তি ও কল্যাণের বার্তা ঈদের দিনের মতো সুন্দর হোক প্রতিটি দিন পবিত্র ঈদ-উল-ফিতর উপলক...