27 July, 2019

কানের সমস্যা

কানের সমস্যা
সমস্যাঃ আমার বয়স ২১ বছর। ছোটবেলা আমার দুই কানে পানি ঢুকে পুঁজ হয়েছিল। সেই থেকে আমি দুই কানে কম শুনি। কয়েকজন চিকিৎসকের পরামর্শ নিয়েছিলাম। হোমিও ওষুধও খেয়েছিলাম; কিন্তু কোনো উপকার পাইনি। এখন আমার কানে পানি না ঢুকলেও পাকে এবং ভেতরে সব সময় পুঁজ থাকে। মাঝেমধ্যে পানি গড়িয়ে আসে এবং চুলকায়। কোনো কিছু দিয়ে কান চুলকানোর সময় ওপরের দিকে ঠেলে ধরে রাখলে আমি ভালো শুনতে পাই। দিন দিন আমার শ্রবণশক্তি হ্রাস পাচ্ছে। আমি কি আমার শ্রবণশক্তি স্থায়ীভাবে ফিরে পাব? খুবই দুশ্চিন্তায় আছি।

সোহেল, টুটপাড়া, খুলনা।

পরামর্শঃ কান পাকা রোগের স্থায়ী চিকিৎসা হচ্ছে টিমপেনোপ্লাস্টি অপারেশন। এ অপারেশনে মাইক্রোসার্জারি করে কানের পর্দা লাগানো হয়। এ ক্ষেত্রে অপারেশনের আগে কান শুকনো থাকতে হয়। কানে একটানা পুঁজ বা পানি আসতে থাকলে একই সঙ্গে মাসটয়েডেকটমি নামের অপারেশন যুক্ত করতে হয়। বেশির ভাগ সময় বধিরতার কারণ পর্দা ফুটো থাকা। এ অপারেশনে বধিরতা প্রায় পুরোপুরি ভালো হয়ে যায়। তবে কিছু ক্ষেত্রে দীর্ঘস্থায়ী কান পাকার জন্য স্মায়ুজনিত বধিরতা সৃষ্টি হতে পারে, যা এ অপারেশনে ভালো হয় না। আপনি নাক, কান ও গলা বিশেষজ্ঞ দেখিয়ে দ্রুত কানের অপারেশন করিয়ে নিন।

*********************************
লেখকঃ অধ্যাপক ডা· আবুল হাসনাত জোয়ারদার
নাক, কান ও গলা বিশেষজ্ঞ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
উৎসঃ দৈনিক প্রথম আলো, ১০ অক্টোবর ২০০৭

No comments:

Post a Comment

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে শিবগঞ্জ উপজেলাবাসীকে জানাই আন্তরিক শুভেচ্ছা

 বিসমিল্লাহর রাহমানির রাহিম ঈদ বয়ে আনুক সবার জীনবে সুখ শান্তি ও কল্যাণের বার্তা ঈদের দিনের মতো সুন্দর হোক প্রতিটি দিন পবিত্র ঈদ-উল-ফিতর উপলক...