30 May, 2018

লিভারের রোগ ও তার প্রতিকার


লিভার মানব দেহের সবচেয়ে বড় গ্রন্থি। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই অঙ্গটি দেহের দান দিকে অবস্থিত। একে শরীরের ল্যাবরেটরি বলা হয়। একজন পূর্ণ বয়স্ক ব্যক্তির শরীরের লিভারের ওজন প্রায় ১ থেকে ১.৫ কেজি। আমাদের মস্তিষ্ক, হৃিপণ্ড , ফুসফুস, কিডনি ইত্যাদি সব ক’টি যন্ত্রের সুষ্ঠু কাজের ক্ষমতা নির্ভর করে লিভার থেকে নির্গত শক্তির ওপর। সুতরাং এটি আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ।



আমাদের দেশে লিভারের যে সকল রোগগুলো হয়ে থাকে, তাদের মধ্যে অন্যতম হল,

১. ভাইরাল হেপাটাইটিস (যা জন্ডিস নামে পরিচিত)

২. লিভার সিরোসিস

৩. লিভার ক্যান্সার

৪. লিভারের ফোঁড়া

৫. পিত্তথলির বা পিত্তনালীর রোগ

৬. লিভারের জন্মগত ও মেটাবলিক রোগ ইত্যাদি। লিভারের এসকল রোগের লক্ষন হঠাৎ করেই প্রকাশ পায় না। ধীরে ধীরে এসকল রোগ মানুষের শরীরে বিকাশ করে।



লিভারের সমস্যায় সবচেয়ে বেশি লক্ষন পরিলক্ষিত হয়, জিহ্বায়।

* পিত্ত সংক্রান্ত রোগে জিহ্বায় হলদেটে আবরন দেখা দেয়।

* এছাড়াও জন্ডিস, পিত্ত পাথুরি, হেপাটাইটিস বি-ভাইরাস প্রভৃতির কারনেও জিহ্বা হলদেটে হয়ে যায়।

* লিভারের জটিল সমস্যা বুঝাতে, জিহ্বায় কালচে আবরনের সৃষ্টি হয়।

* জন্ডিসের সময় হঠাৎ হঠাৎ বমির ভাব, বা তীব্রভেবে বমি হয়।

* খাদ্য গ্রহণে অরুচি, অনীহা কিংবা তীব্র দুর্বলতা, কখনও কখনও জ্বর জ্বর ভাব বা জ্বরের মাধ্যমেও লিভারের রোগের সূত্রপাত হতে পারে।

আমাদের দেশে লিভারের রোগ বলতে প্রধানত হেপাটাইটিস এ এবং ই হয়ে থাকে। তাই বাইরের যেখানে সেখানের খাবার গ্রহন করা উচিত নয়। আমাদের দেশে এখন হেপাটাইটিস এ রোগের টিকা প্রচলিত। তাই এই টিকা সকলের নিয়ে নেয়া উচিত। এছাড়াও প্রাণঘাতী রোগ হেপাটাইটিস বি ভাইরাসের টিকাও এখন আমাদের দেশে সর্বত্র পাওয়া যায়। পরিবারের সকলের এই টিকা নিতে নেয়া দরকার। হেপাটাইটিস সি-এর প্রতিষেধক টিকা এখনও আবিষ্কার না হওয়ার কারনে, সকল প্রকার সাবধানতা মেনে চলতে হবে। লিভার সুস্থ রাখতে আপনার সচেতনতাই হতে পারে অন্যতম পন্থা।

No comments:

Post a Comment

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে শিবগঞ্জ উপজেলাবাসীকে জানাই আন্তরিক শুভেচ্ছা

 বিসমিল্লাহর রাহমানির রাহিম ঈদ বয়ে আনুক সবার জীনবে সুখ শান্তি ও কল্যাণের বার্তা ঈদের দিনের মতো সুন্দর হোক প্রতিটি দিন পবিত্র ঈদ-উল-ফিতর উপলক...