26 November, 2018

মানসিক অশান্তি ও রোগমুক্ততি যে দোয়া পড়বেন



আল্লাহ তাআলা মানুষকে পরীক্ষা করবেন না, এমনি এমনি বিজয় দান করবেন, কল্যাণ ও শান্তি দ্বারা জীবন পরিপূর্ণ করে দেবেন। রোগব্যাধিমুক্ত জীবন দান করবেন; তা কি করে হয় । আল্লাহ তাআলা মানুষকে সুখ, শান্তি, স্বস্তি, সুস্থতা ও নিরাপত্তা দিতে অবশ্যই ঈমানের পরীক্ষা নেবেন।
কুরআনের বর্ণনা অনুযায়ী আল্লাহ তাআলা অর্থ-সম্পদের কষ্ট, জীবনের অবসান, দূরারোগ্য ব্যাধি ইত্যাদির মাধ্যমে বান্দার ঈমানি পরীক্ষা নিয়ে থাকেন। এ পরীক্ষায় যারা উত্তীণ হন তাদের জন্য দুনিয়ার পাশাপাশি পরকালেও রয়েছে মহাসফলতা।
দুনিয়াতে আল্লাহর পরীক্ষায় উত্তীর্ণ হতে এবং দূরারোগ্য ব্যধি থেকে মুক্ত থাকতে কুরআন ও হাদিসে রয়েছে অনেক দোয়া ও উপায়। যার মাধ্যমে মানুষ নিরাপদ জীবন লাভ করে।
দূরারোগ্য ব্যাধির মধ্যে দৃষ্টিশক্তি লোপ, কুষ্ঠু, পক্ষাঘাতগ্রস্তসহ ডায়বেটিসের মতো ভয়াবহ ব্যধি রয়েছে। মানসিক প্রশান্তির জন্য প্রয়োজন স্বস্তি। তাই সর্বাবস্থায় নিয়মিত আমল, দোয়া এবং আল্লাহর সাহায্যের বিকল্প নেই। সুতরাং সার্বিক প্রশান্তি লাভে নিয়মিত এ আমল করা জরুরি-
ফজরের নামাজের পর নিয়মিত এ তাসবিহটি ৩ বার পড়া-
سُبْحَانَ اللهِ الْعَظِيْمِ وَبِحَمْدِهِ
উচ্চারণ : সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি।’
আরও পড়ুন > মন্দ কথার জবাব দিন উত্তম ভাষায়
অতঃপর এ দোয়াটি ১বার পড়া-
اللَّهُمَّ إِنِّى أَسْأَلُكَ مِمَّا عِنْدَكَ، وَأَفِضْ عَلَىَّ مِنْ فَضْلِكَ، وَانْشُرْ عَلَىَّ رَحْمَتَكَ، وَأَنْزِلْ عَلَىَّ مِنْ بَرَكَاتِكَ.
উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিমমা ইনদাকা ওয়া আফিজ আলাইয়্যা মিন ফাদলিকা ওয়াংশুর আলাইয়্যা রহমাতাকা ওয়া আনজিল আলাইয়্যা বারাকাতিকা।
অর্থ : হে আল্লাহ! তোমর কাছে যা আছে আমি তাই তোমার কাছে চাই। তোমার অনুগ্রহের একটু ধারা আমার দিকে প্রবাহিত করো এবং তোমার রহমতের একটু বারি আমার উপর বর্ষণ করো আর তোমার বরকতসমূহ থেকে একটুখানি আমার প্রতি নাজিল করো।
যে বান্দা মহান আল্লাহর ফরজ বিধানগুলো যথাযথ পালনের পাশাপাশি একনিষ্ঠতার সঙ্গে তা কাছে উল্লেখিত আবেদন দোয়া ও তাসবিহ নিয়মিত পালন করবে, আল্লাহ তাআলা তাকে জটিল ও দূরারোগ্য ব্যাধি অন্ধত্ব, কুষ্ঠ, পক্ষাঘাতগ্রস্ত ও ডায়বেটিসহ নানা রকম কঠিন রোগ থেকে হেফাজত করবেন।
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়ার সব কঠিন রোগ থেকে হেফাজত করুন। আমিন।

No comments:

Post a Comment

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে শিবগঞ্জ উপজেলাবাসীকে জানাই আন্তরিক শুভেচ্ছা

 বিসমিল্লাহর রাহমানির রাহিম ঈদ বয়ে আনুক সবার জীনবে সুখ শান্তি ও কল্যাণের বার্তা ঈদের দিনের মতো সুন্দর হোক প্রতিটি দিন পবিত্র ঈদ-উল-ফিতর উপলক...