30 May, 2018

হৃদরোগ : কারণ ও প্রতিকার


বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, বর্তমানে উন্নত বিশ্বে সবচেয়ে বেশি মানুষ মারা যায় বা যাচ্ছে হৃদরোগে । আমাদের বাংলাদেশ এশিয়ার মধ্যে অন্যতম দরিদ্র দেশ আর এই মারাত্মক রোহের আক্রমণে প্রাণ হারানোর দিক থেকে বাংলাদেশের স্থান জনসমষ্টির আনুপাতিক অবস্থানে তৃতীয় । আমাদের দেশে মূলত উচ্চরক্তচাপ, বাতজ্বর, বাতজ্বরজনিত হৃদরোগ, জন্মগত হৃদরোগ ও করোনারি হৃদরোগসহ বিভিন্ন ধরণের হৃদরোগী দেখা যায় । তবে আক্রানের সংখ্যার দিক থেকে সবচেয়ে বেশি রোগী হচ্ছে করোনারি হৃদরোগ বা হার্ট অ্যাটাক-এর ।

এ রোগে আক্রান্ত লোকেদের মধ্যে সাধারণত দেখা যায় - ধনী, বিভিন্ন দুশ্চিন্তাগ্রস্ত ও বয়স্কদের সংখ্যায় বেশি । আমরা জানি হৃৎপিণ্ডের প্রধান কাজ হচ্ছে শরীরের সর্বাঙ্গে অক্সিজেন সর্বারহ করে জীবনকে বাচিয়ে রাখা । হৃৎপিণ্ড রক্ত সঞ্চালনের মাধ্যমে শরীরের সমস্ত কোষে পুষ্টি, অক্সিজেন ও অন্যান্য উপাদান পৌছে দেয় । তবে হৃদপিণ্ডের নিজের সজিবতার জন্যেও দরকার হয় এ সমস্ত উপাদান, যা হৃদপিণ্ড সংগ্রহ করে ধমনীর মাধ্যমে । যে ধমনীর বা আর্টারির মাধ্যমে হৃদপিণ্ডের কোষ পুষ্টি, অক্সিজেন ও অন্যান্য প্রয়োজনীয় উপাদান সংগ্রহ করে তার নাম 'করোনারি ধমনি' ।

করোনারি ধমনি দুভাগে বিভক্ত যা বিভিন্ন অংশে রক্ত সরবারহ করে । কোনো কারণে এই ধমনীতে কোন ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হলে হৃৎপিণ্ড প্রয়োজিনীয় রক্ত পায় না । ফলে আক্রান্ত ব্যক্তি বুকে ব্যথা অনুভব করে থাকে । আর যখন এ রক্তপ্রবাহের ব্যহত হওয়াটা সাময়িক হয় তখন আক্রান্ত ব্যক্তি কোন কাজ করলে ব্যথা অনুভব করে । যেমনঃ দ্রুতগতিতে বেশ কিছুক্ষন হাঁটলে । এ ধরনের সমস্যার নাম 'অ্যানজাইনা' । যদি রক্তের প্রবাহ দীর্ঘস্থায়ীভাবে প্রতিবন্ধকতার সম্মুখীন হয় তাহলে রোগী মারাত্বকভাবে বুকে ব্যথা অনুভব করতে পারে । এটিই হচ্ছে হার্ট অ্যাটাক বা হৃদরোগ । করোনারি হৃদ্রোগের ৯৯% কারণটি হচ্ছে 'এথরোস্ক্লেরোসিস' । যার অর্থ করোনারি ধমনির ভেতরে চর্বি বা কোলেস্টেরল জাতীয় কিছু জমা , -ধমনির অভ্যন্তরীণ ব্যস কমে যাওয়া অর্থাৎ নালি সরু হয়ে যাওয়া ।

একটা ধীর প্রক্রিয়ার নামই হচ্ছে এথেরোস্ক্লেরোসিস, যা শুরু হয় পাঁচ বছর বয়সে । আর তা ইলেকট্রন মাইক্রোস্কোপে ধরা পড়ে । আট বছর বয়স থেকে সাধারণ মাইক্রোস্কোপ এবং চৌদ্দ বছর বয়সে খালি চোখেই ধরা পড়ে । এ-সব ঝুকিপূর্ণ অবস্থা পরিবর্তন করলে করোনারি হৃদরোগের প্রকাপ অনেক কমিয়ে আনা সম্ভব ।

No comments:

Post a Comment

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে শিবগঞ্জ উপজেলাবাসীকে জানাই আন্তরিক শুভেচ্ছা

 বিসমিল্লাহর রাহমানির রাহিম ঈদ বয়ে আনুক সবার জীনবে সুখ শান্তি ও কল্যাণের বার্তা ঈদের দিনের মতো সুন্দর হোক প্রতিটি দিন পবিত্র ঈদ-উল-ফিতর উপলক...